বাংলা কবিতার একটি ব্লগজিন ...প্রবীণ ও নবীন কবিদের মেলবন্ধন ঘটানোই এই ব্লগের উদ্দেশ্য। নতুন শতাব্দীর প্রথম দশকটিও অতিক্রান্ত হলো। আমরা চাই, বাংলা কবিতার চলমান ধারাটি এখানে স্পষ্ট হয়ে উঠুক। প্রচুর কথাবার্তা হোক কবিতা নিয়ে। নিছক কবিতা প্রকাশ নয়, কবিতা নিয়ে আলোচনা হোক মূল উদ্দেশ্য। আপনার সদ্য রচিত কবিতাটি পাঠিয়ে দিন এই ঠিকানায় : kajalsen1952@gmail.com ,
anupam_gtl@yahoo.co.in ,
anupamkajal@gmail.com।
কথা বলুন : ০৯৮৩৫৫৪৪৬৭৫ /
০৮৯৬৭৩১৫৭০৬।
পুরোটাই একবার পড়ে ফেললাম, কাজল। ভালো লাগলো। অভিমত জানাতে আরো কয়েকবার পড়তে হবে। আর ওগুলো ছবি তো নয়, আমি বলি ছবিতা। দৃশ্য আর অদৃশ্য ছবির কোলাজই আজকের কবিতা। পরে আরো কথা হবে।
একাদস সংখ্যাটি পাওয়া মাত্রই পড়ে ফেললাম। সবকটি কবিতাই ভাল লাগল। এবারে থিম কি 'রাস্তা' ছিল? অনেকগুলি কবিতাতেই রাস্তা শব্দটি কোন না কোন ভাবে এসেছে। ছবিতে দেখলাম পাখি - কখনও তারে বসা, কখনও আকাশের আলোয় খুব সুন্দর ভাবে ধরা কিছু পাখি। সম্পূর্ণ ব্লগজিনটিই খুব যত্ন নিয়ে প্রকাশ করেছেন। ভাল লাগা জানালাম। শুভেচ্ছা রইল। কবিরা যদি চান, তাঁদের কোন কবিতা নিয়ে সমালোচনা হোক, তবে এই পত্রিকাটি পাঠকদের কাছে আরো আকর্ষণীয় হয়ে উঠবে। মাধবী দত্ত
কাজল , সব কবিতাগুলি একবার অন্তত পড়ে ফেললুম. কয়েকটি দুবার. প্রতিক্রিয়া কেলাসিত হতে আর একটু সময় লাগবে. তবে উল্লেখ্য যেটা মনে হচ্ছে নানা কবিতার ভাষার বৈচিত্র্য. এক জায়গায় বেশ কয়েকটি আলাদা ভাষায় লেখা কবিতা এক সঙ্গে পাওয়া গেলো এটা প্রাপ্তি. স্বদেশদা কোথায় গেলেন? শিবাজি
Kalimati 11 post porlam...amra ekhono eivabe kobita porte ebong swad pete avyosto hote pairni...ektu samoy hoyto lagbe...ekhono hard-copyr patata ultate valo lage...kobitagulo valo laglo prothom pathe...chhabigulo besh
Apnar pathano mail peyechi. Shorir kharap thakay rply kora hoyni. Kobitar Kalimati te prokashito koekti kobita khub valo legechee. Pare bistarito likhbo. Valo thakben kobitar bichanay.
সবকটা কবিতা পড়লাম। ধীরে ধীরে। সেটা আমার পাঠ দুর্বলতা। বারীন ঘোষাল ছাড়া প্রায় সব কবিতার গড়ন গঠন এক মনে হলো। তাই কি? নাকি আমার বোঝার ভুল? সবকটি কবিতা পড়ার সময় একঘেয়েমীর তারে কেউ যেন টোকা দিচ্ছিল। একসঙ্গে না পড়লে কি এটা বাজত না? 'নিরোদে সরোদে', 'পাখিত ভাবটুকু'-- আহা! কবির সঙ্গে ডুবকি দেয়া আর কাকে বলে! সমীরদার কবিতা বেয়ে আরও গভীর কোন টানেলে ঢুকে পড়ব ভেবেছিলাম। কলকাতা-দিল্লি করার সময় কতবার যে অমন টানেল পার করেছি!
কালিমাটির নতুন সংখ্যাটি পড়লাম।ছবি গুলো চমৎকার।কবিতা আমার কাছে বেশ দুর্বোধ্য মনে হয়েছে।তবে কবিতা গুলোতে শব্দের ব্যবহার প্রশংসনীয়।কবিদের পড়াশোনার বিস্তৃতি কবিতায় পরিস্ফূট।সবমিলেবেশ ভালোলাগলো।
নীতা। আপনি যে প্রসঙ্গে এই মন্তব্য করলেম তা তো এই রচনাগুলোকে কেন্দ্র করে লিখিনি। অন্যত্র আমার এক উক্তির আলোচনায় আপনার এই মন্তব্য। েখন ভয়, আপনার মন্তব্যে এখানকার পাঠকদের অনেকেই বিভ্রান্ত হতে পারেন। তবু বলি। আপনি বলছেন, আবেগ + বুদ্ধি + পরিশীলিত চর্চা = কবিতা Fine. তা হলেঃ আবেগ = ? আবেগ + বুদ্ধি = ?
আপনি যা বলছেন, আমি কিন্তু অন্যত্র তাই বলেছি। ধন্যবাদ।
অনুপম ভুল ভুল। আমি এভাবে বলতে চাই নি। তবু দেখছি, তেমনই লেগেছে পড়তে। খারাপ লাগছে। সেটা সম্ভবত কিছুটা আমার দৃষ্টিকোণ (চোখে ক্যাটারাক্ট, সবটা দেখতে পাই না) আর কিছুটা কবিতা সম্পর্কে ভ্রান্ত ধারণা থেকে ঘটে থাকবে। তবে, আপনার সঙ্গে আমি একমত হয়েও নিবেদন করব, যেমনটা ওপরে বলেছি, কবিতাগুলি বিচ্ছিন্ন ভাবে পড়লে একঘেয়েমী লাগার কোন প্রশ্নই নেই। কেননা, বিছিন্নতায় একঘেয়েমীর জন্মই হয় না। সেজন্যেই কবি/সম্পাদকরা তাদের সংকলনে কবিতা বাছাইয়ের সময় বহুমুখিতার খোঁজে জুটে যান। রবীন্দ্রনাথও সেই কাজে সময় নিতেন বিস্তর। তাই কালিমাটির ১১ ব্লগে একটি ছাড়া অন্য কবিতাকে ছোট করেছি এমন অপরাধ থেকে আমি শূলমুক্ত হতেই পারি। সমীরদার কবিতা নিয়ে আলোচনার কারণ,উনি আমার অন্যতম শ্রদ্ধেয় ব্যক্তি, এবং এই কবিতা, আমার ব্যক্তিগত বিচারে, ওঁর প্রকৃতির পরিচায়ক নয়। আপনি বলেছেন, sobgulo kobitaa godye lekhaa , sobgulo kobita ki taai ekirokom mone holo ? একটু অবাক হয়েছি। পাখি সব করে রব আমি অনেকের জন্মের অনেক আগে পড়েছি, এখনও পড়ি। তবে খেয়াল করিনি এই ব্লগের সবগুলো কবিতা গদ্যে লেখা। আপনি যখন বলছেন, নিশ্চয়ই সবই গদ্যে লেখা। বুঝতে পারিনি। অনভিজ্ঞতায়। ক্ষমা চাইছি। একটা কথা, আমার কাছে কবিতা পত্রিকা কিন্তু ডিনার আর লাঞ্চের মতই পবিত্র। ব্রাক্ষ্মণ সন্তান, পৈতের স্পর্শে গঙ্গাকে নিবেদন করার পর ভোজনে লিপ্ত হই।
কবিতা আমার অনুভব। কবিতা আমার আয়না। কবিতা আমার মুক্তি। কবিতা আমার পরিত্রাণ। সহজাত আসা যাওয়ায় কবিতার সঙ্গে আমার পরিচয়। এ ব্যতীত কবিতা সম্পর্কে আমার জ্ঞান খুব কম। পড়াশুনা প্রায় নেই বললেই চলে। আমার মনে হয় কবিতা এক অনিবার্য আগমন। ডাকলে আসে না। এলে রোখা যায় না। ঘুমে জাগরণে উত্যক্ত করে মারবে যতক্ষণ না শব্দের আশ্রয়ে রাখা যাবে তাকে। তাই কবিতা কেন লিখি, বা না লিখলে কি এসে যায়, এ প্রশ্নের জবাব আমার কাছে নেই। কবিতা লিখব কি না এ বিষয় আমি ঠিক করিনি। শব্দেরা এসেছে, আমি ধরে রেখেছি। তবে অবশ্যই কিছু পড়াশুনার প্রয়োজন আছে নিশ্চয়ই। কবিতার পথিকদের সঙ্গে পরিচয় না ঝালালে অসম্পূর্ণ থেকে যায় নিজের সঙ্গে পরিচয়। নানান ছন্দের পরীক্ষায় অনেক রূপে দেখা যায় কবিতাকে। নিজস্ব কবিতা গড়ে তোলার পথে অন্য কবির আঙ্গিকের সঙ্গে কিছু দেওয়া-নেওয়াও ঘটে যায় অনেক সময়। কবিতার বিষয়ে আমি নিতান্ত অজ্ঞ। জানলা দিয়ে আকাশ দেখার মত আমার জানায় অজানা রয়ে গেছে কত কিছু! তবু কবিতা লিখি। কেন লিখি জানি না। না লিখলে কি হয় তা-ও জানা নেই। কবিতা আমার কাছে এক আদেশ। তাকে অমান্য করার সাধ্য বা উপায় আমার অজানা। সকলকে ধন্যবাদ। ভাল থাকুন সকলে। রমা(মিঠু)চৌধুরী
অনুপমবাবু। আমার বাংলা নিশ্চিত কাঁচা, তাই কিছুতেই মনের কথা ঠিকঠাক প্রকাশ পাচ্ছে না। প্লেটোর মতো, ঠিক ভাবে বলার তাগিদে, একটি প্যারা ৭০-বার ৭০ রকমে লেখার মতো (একটি 'ডায়লগ'-এর প্রথম প্যারাগ্রাফ,নিজেই স্বীকার করেছিলেন) ক্ষমতা বা ধৈর্য কোনটাই আমার নেই। সুতরাং, আমি বলে-কয়েই এই আলোচনা থেকে পালাচ্ছি। না বলে পালালে হয়ত ভাবতেন, আপনাদের উপেক্ষা করছি। তা কিন্তু না।
"আমার মনে হয় কবিতা এক অনিবার্য আগমন। কবিতা আমার কাছে এক আদেশ।" (রমা চৌধুরী)
আপনার কাছে কবিতা আসে,কেউ আদেশ দেয় -- আপনি কবিতা লেখেন। ধরুন যে কবিতা লেখে না, অর্থাৎ তার কাছে কবিতা আসে না, কেউ আদেশ দেয় না। তাই সে কবিতা লেখেনা। বিষয়টা তাই দাড়াচ্ছে না?
আচ্ছা এবার বলেন তো, আপনার কাছে কেন কবিতা এলো? কেনো আদেশ এলো? ওই লোকটির কাছে(যে কবিতা লেখে না) কেন কবিতা এলো না? কেনো আদেশ এলো না?
কি পার্থক্য আপনাদের দুজনের মাঝে? আপনার মধ্যেই বা বিশেষ কি আছে যে, কবিতা আসে,কেউ আদেশ দেয়!ওই লোকটির(যে কবিতা লেখে না) কি নেই?
শুভ্রনীল একটা তাগিদ এক ধরণের অন্তর্জাগতিক সৃজনেচ্ছা থেকে আমরা কবিতা লিখি।কেন আমি লিখি তার জবাব আমার চেতনে নেই অবচেতনে এর বাস।কবিতা লিখতে গিয়ে অনেক সুন্দর শব্দ এমনিতেই মনের অজান্তে বের হয়ে যায়।কেন কীভাবে বের হল তার উত্তর খুঁজতে গিয়েই রমা চৌধুরীর মন্তব্যের জন্ম।মানুষ আমার আমিকে চিনতে গিয়ে নিজের সকল সৃজনীর উৎস এবং প্রেরণা দায়িনী এক শক্তিকে অনুভব করেছে।রবীন্দ্রনাথের মানস সুন্দরী বা জীবন দেবতা সেই অদৃশ্য শক্তিরই কল্পিত রূপ যা সৃষ্টিশীল মানুষের অন্তরে বসে আদেশ করে লিখতে।ওহি এই ভাবেই নাজিল হয়ে ছিল।
Many here may not find what for we are engaged in this series of comments, since you have been refering to one of my comments elsewhere.But reading your latest post I would repeat again what I have already said above: "আপনি যা বলছেন, আমিও তাই বলছি"। Then why we are discussing or rather what we are opposing to? Hope one day I would get an opportunity to browse through the pages bound in your several khatas and enlarge my convictions about poetry.
aamra aarekT post-e pouchholaam . sokole aalochona'e aasun . katha hok . prochur katha hok .
ReplyDeleteKobitar Kalimati Blogzine-er 11th post eimatro upload kara holo. Ekhono porjonto ei blogzine dekhechhen 4971 jon kobita-premik. Je kobita premikera chhoriye achhen nana desh-e. Jemon India, Bangladesh, Australia, Canada, Japan, Iran, France, Egypt, Indonesia, Malaysia, Latvia, Lebanon, United Arab Emirates, Sweden, Saudi Arabia, Czech Republic, Germany, United States, Netherlands, Switzerland, United Kingdom, Denmark, New Zealand, Russia, Moldove, Kuwait-- 27ti desh-er basabaskari manush.Eto pathak-pathika ei blogzine-er kobita porchhen, kintu amra kobitaguli samparke pathak-pathikader abhimat khub beshi pachchhi na. Blogzine-e prokasher jonnyo kobita-o khub kam aschhe. Apnader kachhe anurodh, apnara kobita pathan ebong prokashito kobitaguli samparke apnader abhimat janiye Bangla kobitake aaro samriddho karun. Bhalo thakun sabai.
ReplyDeleteপুরোটাই একবার পড়ে ফেললাম, কাজল। ভালো লাগলো। অভিমত জানাতে আরো কয়েকবার পড়তে হবে। আর ওগুলো ছবি তো নয়, আমি বলি ছবিতা। দৃশ্য আর অদৃশ্য ছবির কোলাজই আজকের কবিতা। পরে আরো কথা হবে।
ReplyDeleteএকাদস সংখ্যাটি পাওয়া মাত্রই পড়ে ফেললাম। সবকটি কবিতাই ভাল লাগল। এবারে থিম কি 'রাস্তা' ছিল? অনেকগুলি কবিতাতেই রাস্তা শব্দটি কোন না কোন ভাবে এসেছে। ছবিতে দেখলাম পাখি - কখনও তারে বসা, কখনও আকাশের আলোয় খুব সুন্দর ভাবে ধরা কিছু পাখি। সম্পূর্ণ ব্লগজিনটিই খুব যত্ন নিয়ে প্রকাশ করেছেন। ভাল লাগা জানালাম। শুভেচ্ছা রইল। কবিরা যদি চান, তাঁদের কোন কবিতা নিয়ে সমালোচনা হোক, তবে এই পত্রিকাটি পাঠকদের কাছে আরো আকর্ষণীয় হয়ে উঠবে।
ReplyDeleteমাধবী দত্ত
কাজল , সব কবিতাগুলি একবার অন্তত পড়ে ফেললুম. কয়েকটি দুবার. প্রতিক্রিয়া কেলাসিত হতে আর একটু সময় লাগবে. তবে উল্লেখ্য যেটা মনে হচ্ছে নানা কবিতার ভাষার বৈচিত্র্য. এক জায়গায় বেশ কয়েকটি আলাদা ভাষায় লেখা কবিতা এক সঙ্গে পাওয়া গেলো এটা প্রাপ্তি. স্বদেশদা কোথায় গেলেন?
ReplyDeleteশিবাজি
Priya Kajal da,
ReplyDeleteKobitar Kalimati blogzine-er **11th post**, porlam.
Vison valo laglo.
Bistarita path pratiktiya pore janabo
Valo thakun, Kabitay thakun
Namaskarnte
Suraj Das
Shibaji, tomar comment peye khub bhalo lagchhe. Kobitaguli samparke tomar bishad abhimat pele aaro bhalo lagbe. Kobitar Kalimati blogzine-er 1st post-e Swadeshdar kobita chhilo. Aaro kichhu kobita amra post korbo. Swadeshda ekhan asustha hoye Kolkatay ekti hospital-e bhorti hoyechhen. Kichhu surgery-o hoyechhe. Asha korchhi, taratari sustha hoye uthben.
ReplyDeletekichu kobita khubi pachondo holo.... amar kache kobita beshi morjada pay jakhan tar bhasha khubi sahoj thake ebong lekhoni te ekta torongo (flow) thake..... amar mote setai kobita ke soundoryo dey.... ta se je kono theme er oporei hok na keno. serom kichu kobita pelam ei sonkhyay. dhonyobad.
ReplyDeleteবেশ ভালো সংখ্যা। ১ নম্বর কবিতাটি লা জাওয়াব।কেন? প্লিজ জিজ্ঞেস করবেন না।
ReplyDeleteআবু সাঈদ ওবায়দুল্লাহ
Kalimati
ReplyDeleteAdhunik kabita ar adhunik projuktir melbandhan ghatiyeche kabitar kalimati.udyogta sadhubad jananor jogyo. Je sab bhabna manusher mone gumre fere keu keu tader bhasha dite paren . Tader hatdhore bhabnara dana mele kabitar akashe ar sei akashtake Kabitar kalimati mele dhoreche bishwa jurhe charhiye thaka manusher samne .ke balte pare kono apato akhyat kabir kayekti ponkti sfulinger moto prithibir kono ek kone bosethaka ekti manusher kalponake prajjalita kare tulbena ! E barho kam katha noy. sampadak ke sadhubad dii swapnota dekhechen bole.
Ekti suggestion dite chai sampadak ke - pataguli baddo nerha nerha lage chokhe. Ogulike ektu barnamay kara jayna? kabitagulike sadakalo athaba rongeen chobir jomir opore pratisthapon kara ki khub kothin kaj? ektu sajuk Kabitar Kalimati .besh kichu e-potrika kintu itimadhyei jhakmake baiyer samakaxa hoye utheche .
Dipankar Basu
Ami aaj office-e dekhechhi. Darun! Sab lekha guloi asadharon! Sange Roshnir photography excellent! Sab che pachhonder Barindajethur kobita. Aar Anupamer kobita.
ReplyDeleteLipika Ghosh
Kobitaarkalimati khoob bhalo hochchhe. Pore khoob ananda pelaam. Protita lekhaai darun. Photograph-gulo kobitaar mato. Anek subhechchha janben.
ReplyDeleteKamal Hossain
KOBITAAR KALIMATI AAMAR KACHHE EKTA SWAPNER JAGAT KHULE DIYECHHE. HAAT BARIYE AAKASH KHUB SABOLIL GOTITE KOBITA EBONG CHHOBI-R RAJJE MISHE JACHCHHE...
ReplyDeleteROSHNI ISLAM
KOBITAAR KALIMATI-R 11TH POST PEYE AAMI EBONG AAMAR BONDHURA OBHIBHUTO. AAJKER BANGLA KOBITA EI SOMOYER DHARAI RAMDHONU-R SPORSHE CHOKITO NEEL AAKASH...
ReplyDeleteSONALI BEGUM
thanx.bhishon bhalo udyog.ami to niyomito pathok hoye gechhi ei bloger.1ti kabita pathalam.
ReplyDeleteRajib Sinha
--
ReplyDelete"অন্ধকার ভেদ করি আসুক আলোক
অন্ধতার মোহ হতে আঁখি মুক্ত হোক"
Isaac Saha
Kalimati 11 post porlam...amra ekhono eivabe kobita porte ebong swad pete avyosto hote pairni...ektu samoy hoyto lagbe...ekhono hard-copyr patata ultate valo lage...kobitagulo valo laglo prothom pathe...chhabigulo besh
ReplyDeletePran G Basak
New Delhi
Apnar pathano mail peyechi. Shorir kharap thakay rply kora hoyni. Kobitar
ReplyDeleteKalimati te prokashito koekti kobita khub valo legechee. Pare bistarito
likhbo. Valo thakben kobitar bichanay.
Nilamoy Mudi
Ami ebong Anupam kichhudin holo bhabchhilam, Kobitar Kalimati blogzine-e kobita bishayak kono alochana shuru kara jay kina. Ei byapare amader kayekjan tarun kobi-bandhur kachhe tader abhimat jante cheyechhilam. Sabai byapartake swagato janiyechhe. Kintu amra thik korte parchhilam na, ki bishay (subject) niye alochana shuru kara jay. Gatokal arthat 26th September 27, 2011 Bhaskarjyoti Das ebong Suvraneel Sagar 2ti bishay pathiyechhe. Dui tarun kobi-bandhuke dhonnyobad janiye amra ei 2ti kachhakachhi bishay niye alochana o tarko-bitarkor jonnyo blogzine-er sab pathak-pathikader amontron janachchhi. Ashakori, apnara sabai comment-box-er gheratope alochana o tarko-bitarkote angshogrohon korben ebong khola mone byaktigato abhimat janaben.
ReplyDeleteBishay (Subject)
1)Kobita na likhle ki jay ase? ( Bhaskarjyoti Das )
2)Amra keno kobita likhi? ( Suvraneel Sagar )
SUJANESHU
ReplyDeleteKEMON ACHHEN?
KALIMATI BLOGZINE PORLAM, VALO PRAYAS. INDRANIL GHOSH - DEBJANI BASU - SAJJAD SAEEF-ER KABITA PATH KORE ANANDA PELAM. SAJJAD SAEEF-ER KONO JOGAJOGER THIKANA BA EMAIL ID DIN NA?
VALO THAKBEN.
Madhumangal Biswas
Kajal, lekha pathanor amontroner jonno dhonnobad. Lekha pathabo ochirei. Valo thakben.
ReplyDeleteIraz Ahmed
Dhaka
Eta amar prothom nibedan kalimatir kachhe. Kalimati protyek prokashei amar mailbox-e ashe, kintu amar pore howa othe na. Ebarer ta porlam, besh valo laglo kichhu kobita. Ebar theke niyomito chokh rakhte habe.
ReplyDeleteSohom Chakrabarty
Research Scholar
IIT Bombay
Prothomei kobi Bhaskarjyoti Das ebong kobi Suvraneel Sagar-ke aamar aantorik obhinondon. Priyo kobi Kajalda (Sri Kajal Sen)-ke pronam.
ReplyDelete'Amra keno kobita likhi?' ebong 'Kobita na likhle ki jay ase?' prosno duti-r uttor aamar kachhe ekti-i ebong seti ekanto bektigato. Prottekti manusher asha-akankha, chintabhabna tatha manosik gothon aalada. Tai prottek manush tar nijer moto kore benche thakar rasad khunje nebar chesta kore, keo gaan kore, keo chhobi aanke, keo kobita lekhhe,...
Bairer prithibir kompone aalorito ekjon onubhutiprobon kobi jakhon kobita lekhen seto tanr aabegtarito samajik moner bohiprokash matro.
Aamar kachhe kobita jor kore aase na, aar panchta dainondin kajer motoi kobita likhi khub sachetonbhabei.
> SONALI BEGUM
Kajal da,
ReplyDeleteaantarik shraddha, priti o suvechcha janben.kobitar kalimati blogzine-er 11th post ekbar porlam, bhalo legeche, path protikriya pore janabo, chabi gulio dristnandan . mouse click korey eto bhalo bhalo kobita ja amake pranito korche ,bhasai prokash korte parchi na ,
bhalo thakun , shristite thakun .
Ashis Chowdhury , Burnpur.
27th September ,2011.
সবকটা কবিতা পড়লাম। ধীরে ধীরে। সেটা আমার পাঠ দুর্বলতা। বারীন ঘোষাল ছাড়া প্রায় সব কবিতার গড়ন গঠন এক মনে হলো। তাই কি? নাকি আমার বোঝার ভুল? সবকটি কবিতা পড়ার সময় একঘেয়েমীর তারে কেউ যেন টোকা দিচ্ছিল। একসঙ্গে না পড়লে কি এটা বাজত না? 'নিরোদে সরোদে', 'পাখিত ভাবটুকু'-- আহা! কবির সঙ্গে ডুবকি দেয়া আর কাকে বলে! সমীরদার কবিতা বেয়ে আরও গভীর কোন টানেলে ঢুকে পড়ব ভেবেছিলাম। কলকাতা-দিল্লি করার সময় কতবার যে অমন টানেল পার করেছি!
ReplyDeletekobitaguli jatno niyei pore fellam,dekhlam chobigulou,antorik ayojon,tabe kobitagulir besitai ekgheye hoye gache kajal da.....
ReplyDeletesubir sarkar
ReplyDeleteকালিমাটির নতুন সংখ্যাটি পড়লাম।ছবি গুলো চমৎকার।কবিতা আমার কাছে বেশ দুর্বোধ্য মনে হয়েছে।তবে কবিতা গুলোতে শব্দের ব্যবহার প্রশংসনীয়।কবিদের পড়াশোনার বিস্তৃতি কবিতায় পরিস্ফূট।সবমিলেবেশ ভালোলাগলো।
ReplyDeleteArunda
ReplyDeletekobita jemon shudhui abeg-sorbossyo noy, temoni se khurodhar budhdhir toyakkao kore na.abeg budhdhi aporishilito charchai kobitake shilpo kore tole.ei sob kromo-charchay shabdo nirbachon apni-i chole ase. godya ba probondher-o ei charcha theke mukti nei.
Neeta Biswas
Jamshedpur
Sorry, lekhay ektu gandogol hoye gechhe. Bhul typing hoyechhe--"abeg budhdhi aporishilito charchai kobitake shilpo kore tole." Thik kore porte habe--"abeg budhdhi o porishilito charchai kobitake shilpo kore tole."
ReplyDeleteNeeta Biswas
Jamshedpur
নীতা। আপনি যে প্রসঙ্গে এই মন্তব্য করলেম তা তো এই রচনাগুলোকে কেন্দ্র করে লিখিনি। অন্যত্র আমার এক উক্তির আলোচনায় আপনার এই মন্তব্য। েখন ভয়, আপনার মন্তব্যে এখানকার পাঠকদের অনেকেই বিভ্রান্ত হতে পারেন।
ReplyDeleteতবু বলি। আপনি বলছেন,
আবেগ + বুদ্ধি + পরিশীলিত চর্চা = কবিতা Fine.
তা হলেঃ
আবেগ = ?
আবেগ + বুদ্ধি = ?
আপনি যা বলছেন, আমি কিন্তু অন্যত্র তাই বলেছি। ধন্যবাদ।
নীতা।
ReplyDeleteবিশদেঃ
আবেগ - পরিশীলিত চর্চা = ?
আবেগ + বুদ্ধি - পরিশীলিত চর্চা = ?
সবকটি কবিতা পড়ার সময় একঘেয়েমীর তারে কেউ যেন টোকা দিচ্ছিল aapni likhchhen . anyway , onek mohot kobi-r onyotomo dik kintu ei ekgheyemi . aapni Jibanananda-r proti-o kintu ei obhijog tulte paaren . sudhu Barin ebong Samir-er kobita ullekh korlen , baakigulo somporke ektaa negative approach dikhie chole gelen . sobguli kobitaar gothon jodi aapnaar ekirokom mone hoe , taahole aamaar aashonkaa hochhe khub beshi somoy aapni ekhaane den ni . sobgulo kobitaa godye lekhaa , sobgulo kobita ki taai ekirokom mone holo ?
ReplyDeleteeto sawpaat-e ki porishilito buddhidipto aageg-ujjol paath-protikriaa deoaa jaae ?
konokichhu vaalo legechhe bole jaara daae sere nen , taader khetre thik aachhe . kintu keu jodi bolen 'vaalo laageni' , ( aapni oboshyo setaa sojaasuji bolenni ) taahole jukti to dekhaatei hoe , taai naa ?
kobitaa-r potrika to dinner baa lunch-er plate noe , j ekhgheye bole naamie raakha jaabe .
অনুপম
ReplyDeleteভুল ভুল। আমি এভাবে বলতে চাই নি। তবু দেখছি, তেমনই লেগেছে পড়তে। খারাপ লাগছে। সেটা সম্ভবত কিছুটা আমার দৃষ্টিকোণ (চোখে ক্যাটারাক্ট, সবটা দেখতে পাই না) আর কিছুটা কবিতা সম্পর্কে ভ্রান্ত ধারণা থেকে ঘটে থাকবে।
তবে, আপনার সঙ্গে আমি একমত হয়েও নিবেদন করব, যেমনটা ওপরে বলেছি, কবিতাগুলি বিচ্ছিন্ন ভাবে পড়লে একঘেয়েমী লাগার কোন প্রশ্নই নেই। কেননা, বিছিন্নতায় একঘেয়েমীর জন্মই হয় না। সেজন্যেই কবি/সম্পাদকরা তাদের সংকলনে কবিতা বাছাইয়ের সময় বহুমুখিতার খোঁজে জুটে যান। রবীন্দ্রনাথও সেই কাজে সময় নিতেন বিস্তর। তাই কালিমাটির ১১ ব্লগে একটি ছাড়া অন্য কবিতাকে ছোট করেছি এমন অপরাধ থেকে আমি শূলমুক্ত হতেই পারি।
সমীরদার কবিতা নিয়ে আলোচনার কারণ,উনি আমার অন্যতম শ্রদ্ধেয় ব্যক্তি, এবং এই কবিতা, আমার ব্যক্তিগত বিচারে, ওঁর প্রকৃতির পরিচায়ক নয়।
আপনি বলেছেন, sobgulo kobitaa godye lekhaa , sobgulo kobita ki taai ekirokom mone holo ? একটু অবাক হয়েছি। পাখি সব করে রব আমি অনেকের জন্মের অনেক আগে পড়েছি, এখনও পড়ি। তবে খেয়াল করিনি এই ব্লগের সবগুলো কবিতা গদ্যে লেখা। আপনি যখন বলছেন, নিশ্চয়ই সবই গদ্যে লেখা। বুঝতে পারিনি। অনভিজ্ঞতায়। ক্ষমা চাইছি।
একটা কথা, আমার কাছে কবিতা পত্রিকা কিন্তু ডিনার আর লাঞ্চের মতই পবিত্র। ব্রাক্ষ্মণ সন্তান, পৈতের স্পর্শে গঙ্গাকে নিবেদন করার পর ভোজনে লিপ্ত হই।
dekhun chhondo jodi keu ekhon proyog koren , seta academic hobe naa . j kono nibisto kobi chhondo proyog koren . setaa godyo ebong podyo ... ei bivaajon maane naa . sei bichaar-e ei post-er sobguli kobita-e chhondo uposthit aachhe .
ReplyDeleteaapni ekti kathabolechhen seta aami grohon korte okkhom . setaa aamar nijer chokher cataract hote paare . sei cataract boyos-niropekkho .
aami maante paarchhi naa ekjon probin paathoker chokhe Swapan Roy , Sajjad Sayeef , Debjani Basu , ebong Bishwajit Roy-er kobita-r গড়ন গঠন এক মনে হলো .
aapni aamar boyojyeStho . ei baachaalota khawma korben . kintu ... naa bole paarlaam naa .
কবিতা আমার অনুভব। কবিতা আমার আয়না। কবিতা আমার মুক্তি। কবিতা আমার পরিত্রাণ। সহজাত আসা যাওয়ায় কবিতার সঙ্গে আমার পরিচয়। এ ব্যতীত কবিতা সম্পর্কে আমার জ্ঞান খুব কম। পড়াশুনা প্রায় নেই বললেই চলে। আমার মনে হয় কবিতা এক অনিবার্য আগমন। ডাকলে আসে না। এলে রোখা যায় না। ঘুমে জাগরণে উত্যক্ত করে মারবে যতক্ষণ না শব্দের আশ্রয়ে রাখা যাবে তাকে।
ReplyDeleteতাই কবিতা কেন লিখি, বা না লিখলে কি এসে যায়, এ প্রশ্নের জবাব আমার কাছে নেই। কবিতা লিখব কি না এ বিষয় আমি ঠিক করিনি। শব্দেরা এসেছে, আমি ধরে রেখেছি।
তবে অবশ্যই কিছু পড়াশুনার প্রয়োজন আছে নিশ্চয়ই। কবিতার পথিকদের সঙ্গে পরিচয় না ঝালালে অসম্পূর্ণ থেকে যায় নিজের সঙ্গে পরিচয়। নানান ছন্দের পরীক্ষায় অনেক রূপে দেখা যায় কবিতাকে। নিজস্ব কবিতা গড়ে তোলার পথে অন্য কবির আঙ্গিকের সঙ্গে কিছু দেওয়া-নেওয়াও ঘটে যায় অনেক সময়।
কবিতার বিষয়ে আমি নিতান্ত অজ্ঞ। জানলা দিয়ে আকাশ দেখার মত আমার জানায় অজানা রয়ে গেছে কত কিছু! তবু কবিতা লিখি। কেন লিখি জানি না। না লিখলে কি হয় তা-ও জানা নেই। কবিতা আমার কাছে এক আদেশ। তাকে অমান্য করার সাধ্য বা উপায় আমার অজানা।
সকলকে ধন্যবাদ। ভাল থাকুন সকলে।
রমা(মিঠু)চৌধুরী
অনুপমবাবু।
ReplyDeleteআমার বাংলা নিশ্চিত কাঁচা, তাই কিছুতেই মনের কথা ঠিকঠাক প্রকাশ পাচ্ছে না। প্লেটোর মতো, ঠিক ভাবে বলার তাগিদে, একটি প্যারা ৭০-বার ৭০ রকমে লেখার মতো (একটি 'ডায়লগ'-এর প্রথম প্যারাগ্রাফ,নিজেই স্বীকার করেছিলেন) ক্ষমতা বা ধৈর্য কোনটাই আমার নেই। সুতরাং, আমি বলে-কয়েই এই আলোচনা থেকে পালাচ্ছি। না বলে পালালে হয়ত ভাবতেন, আপনাদের উপেক্ষা করছি। তা কিন্তু না।
রমা(মিঠু)চৌধুরী,
ReplyDelete"আমার মনে হয় কবিতা এক অনিবার্য আগমন। কবিতা আমার কাছে এক আদেশ।" (রমা চৌধুরী)
আপনার কাছে কবিতা আসে,কেউ আদেশ দেয় -- আপনি কবিতা লেখেন। ধরুন যে কবিতা লেখে না, অর্থাৎ তার কাছে কবিতা আসে না, কেউ আদেশ দেয় না। তাই সে কবিতা লেখেনা। বিষয়টা তাই দাড়াচ্ছে না?
আচ্ছা এবার বলেন তো, আপনার কাছে কেন কবিতা এলো? কেনো আদেশ এলো? ওই লোকটির কাছে(যে কবিতা লেখে না) কেন কবিতা এলো না? কেনো আদেশ এলো না?
কি পার্থক্য আপনাদের দুজনের মাঝে? আপনার মধ্যেই বা বিশেষ কি আছে যে, কবিতা আসে,কেউ আদেশ দেয়!ওই লোকটির(যে কবিতা লেখে না) কি নেই?
শুভ্রনীল সাগর
**বিঃদ্রঃ ব্যক্তি আক্রমণ হিসেবে নেবেন না।
শুভ্রনীল একটা তাগিদ এক ধরণের অন্তর্জাগতিক সৃজনেচ্ছা থেকে আমরা কবিতা লিখি।কেন আমি লিখি তার জবাব আমার চেতনে নেই অবচেতনে এর বাস।কবিতা লিখতে গিয়ে অনেক সুন্দর শব্দ এমনিতেই মনের অজান্তে বের হয়ে যায়।কেন কীভাবে বের হল তার উত্তর খুঁজতে গিয়েই রমা চৌধুরীর মন্তব্যের জন্ম।মানুষ আমার আমিকে চিনতে গিয়ে নিজের সকল সৃজনীর উৎস এবং প্রেরণা দায়িনী এক শক্তিকে অনুভব করেছে।রবীন্দ্রনাথের মানস সুন্দরী
ReplyDeleteবা জীবন দেবতা সেই অদৃশ্য শক্তিরই কল্পিত রূপ যা সৃষ্টিশীল মানুষের অন্তরে বসে আদেশ করে লিখতে।ওহি এই ভাবেই নাজিল হয়ে ছিল।
11th update porlam. Kabita to valo habei. Samirda, Barinda, Swapan etc. Photographgulo bes valo. Valo thakun. Pujo valo katan.
ReplyDeleteMoulinath Biswas
Kolkata
Priyo bondhu Arun,
ReplyDeleteVijayar priti o suvechchha grohon korun.
Apni amar kachhe formulay uttor cheyechhen. Tai formula anujayi uttor debar chesta korchhi.
Abeg = beej = nucleus & amino acid
Budhdhi = protein = brilliancy (choturta ba chalaki noy)
Abeg + budhdhi = spondoner aadikatha
Abeg – porishilito charcha = handicapped something
Abeg + budhdhi - porishilito charcha = syasthohin rugno something
Ei prosange likhe ami besh koyekta pristha voriechhi; seta khata-bondi achhe.
Neeta Biswas
Shradheyo Kajol Da,
ReplyDeleteSubho Bijoyar Namaskar janiben.11 th post ta khub bhalo laglo.Kabitar sange photo gulo asadharan.Amar nijer mate kabitar sange 'Chhara' post korle chhoto rao ananda pabe.
Dear Neeta Biswas,
ReplyDeleteMany here may not find what for we are engaged in this series of comments, since you have been refering to one of my comments elsewhere.But reading your latest post I would repeat again what I have already said above: "আপনি যা বলছেন, আমিও তাই বলছি"। Then why we are discussing or rather what we are opposing to? Hope one day I would get an opportunity to browse through the pages bound in your several khatas and enlarge my convictions about poetry.
Arun Chakraborty
Bhalo laglo Kajalda. Kamon acho tumi? Besh bhalo collection. Amio Kobita pathabo?
ReplyDeleteArun chakraborty, pls. don't take it otherwise.Actually I'm in love with this type of colourful discussion. thanks
ReplyDeleteneeta biswas
Kobitar Kalimati blogzine-er bandhuder janai, amar mail id kajalsenjsr@gmail.com hack hoye gechhe ebong tar misuse shuru hoye gechhe. Apnader kachhe anurodh, apnara ei mail id-te amar sathe aar kono jogajog korben na. Onnyo id pare janachchhi.
ReplyDeleteKajal Sen
Ami Sobor Lekha Pachchi ai Bloge
ReplyDelete